মমনিুল ইসলাম মজুমদার: নউিইর্য়কসহ যুক্তরাষ্ট্ররে বভিন্নি রাজ্যে র্ধমীয় ভাব-গার্ম্ভীযরে মধ্য দয়িে যথাযোগ্য র্মযাদায় পালতি হলো পবত্রি শবে বরাত। শাবান মাসরে চাঁদ দখোকে কন্দ্রে করে নউিইর্য়কে দুইদনি সোমবার ও মঙ্গলবার শবে বরাত পালন করা হয়। যারা গ্লোবাল মুনসাইটংি অনুসরণ করনে তারা সোমবার আর যারা লোকাল মুনসাইটংি অনুসরণ করনে তারা মঙ্গলবার পালন করনে। ১৪ শাবান দবিাগত রাতে র্ধমপ্রাণ মুসল্লরিা মহান আল্লাহর রহমত ও নকৈট্য লাভরে আশায় রাতভর নামাজ আদায়, জকিরি, পবত্রি কোরআন তলিাওয়াত, দোয়া, ওয়াজ, নফল ইবাদত-বন্দগেী, মলিাদ মাহফলিসহ র্প্রাথনা করনে। অনকেে শবে বরাত উপলক্ষে নফল রোজাও রাখনে। উল্লখ্যে,পবত্রি কুরআন-হাদীস শরীফে শবে বরাত র্সম্পকে সুস্পষ্ট কোন দলীল না থাকলওে এ দবিসটি পাকভারত উপমহাদশে (বাংলাদশে-পাকস্থিান-ভারতীয়) অধ্যুষতি এলাকায় মুসলমানরো গুরুত্বসহকারে পালন করা করে থাক।ে র্ফাসী ‘শব’ শব্দরে র্অথ রাত এবং ‘বরাত’ র্অথ সৌভাগ্য। র্অথাৎ ‘শবে বরাত’ র্অথ সৌভাগ্যরে রাত। আরবীতে একে বলে ‘লাইলাতুল বরাত’। পবত্রি কুরআনুল কারীমরে ভাষায় ১৪ শাবান দবিাগত রাতটকিে ‘নসেফুন শাবান’ বলা হয়। শবে বরাতকে কন্দ্রে করে মসজদি ও ইসলামকি সন্টোরগুলোতে বশিষে দোয়া মাহফলিরে আয়োজন করা হয়। সন্ধ্যার পর থকেইে মুসল্লরিা শবে বরাতরে ইবাদত করতে মসজদিে চলে আস।ে রাত বাড়ার সাথে সাথে বভিন্নি মসজদিে বাড়তে থাকে মুসল্লদিরে ভড়ি। অনকেে ব্যক্তগিতভাবে ইবাদত করা হয়।

জ্যামাইকা দারুস সালাম মসজদি:
এ উপলক্ষে সোমবার দবিাগত রাতে জ্যামাইকা ১৪৮-১৬ ৮৭ রোডে দারুস সালাম মসজদিে আলোচনা ও দোয়া মাহফলিরে আয়োজন করনে। এতে প্রধান অতথিি ছলিনে যুক্তরাষ্ট্র সফররত বশিষ্টি আলমে মাওলানা জুনায়দে আল হাববি। বশিষে অতথিি ছলিনে জ্যামাইকা মুসলমি সন্টোররে খতবি মাওলানা মর্জিা আবু জাফর বগে। অনুষ্ঠান পরচিালনা করনে মসজদিরে খতবি মাওলানা আব্দুল মুকতি। এউপলক্ষ্যে আলোচনা ছাড়াও সারা রাতব্যাপি ইবাদতরে র্কমসূচী রাখনে মসজদি র্কতৃপক্ষ। সবশষেে বশ্বিশান্তি কামনা করে দোয়া করা হয়।
ব্রুকলীনে বায়তুল জান্নাহ মসজদি:
পবত্রি শবে রবাত উপলক্ষে ব্রুকলীনরে বায়তুল জান্নাহ মসজদিে বাদ মাগরবি থকেে সালাতুর ফজর র্পযন্ত সারা রাত ব্যাপি র্কমসূচী গ্রহন করনে। এতে সালাতুল মাগররিরে পর নফর ইবাদত সালাতুল আওয়াবীন আদায় ছাড়াও ছলি নফল ইবাদত, পবত্রি কুরআন তলোওয়াত, জকিরি,আলোচনা সভা ও মলিাদ মাহফলি। আলোচনা সভায় শবে বরাতরে তাৎর্পয ও গুরুত্ব তুলে ধরে বক্তব্য দনে মসজদিরে খতবি অধ্যাপক মাওলানা মুহব্বিুর রহমান, ইমাম হাফজে মাওলানা আশ্রাফুল্লাহ ও মাওলানা দদিারুল আলম।
এছাড়াও ব্রুকলীন, ওজনর্পাক, নউির্কাক, ফুলটন, জ্যামাইকা, কুইন্স ভলিজে, রচিমন্ডহলি, সাউথ জ্যামাইকা, ম্যানহাটন, জ্যাকসন হাইটস, এলমহাষ্ট, উডসাইড, সানসিাইড, পাকচষ্টোর, র্নথ ব্রুঙ্কস, এষ্টোরয়িা, লংআইল্যান্ডরে বাংলাদশেী অধ্যুষতি বভিন্নি মসজদি ও ইসলামকি সন্টোরে পবত্রি শবে বরাত পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *